Newsletter Subscribe

শুষ্ক ত্বক সুস্থ্য করার কিছু প্রাকৃতিক উপায়

2016-02-02 16:26:00 0 By: প্রমীলা Times Read: 1202
শুষ্ক ত্বক সুস্থ্য করার কিছু প্রাকৃতিক উপায়

ত্বক শুষ্ক হবার যন্ত্রনা সবচেয়ে বেশি টের পাওয়া যায় এই শীতকালে। এইসময় ত্বক শুষ্ক থেকে শুষ্কতর হতে থাকে। শুষ্ক ত্বক সুস্থ রাখার প্রধান উপায় হলো ত্বককে যেভাবেই হোক আদ্র রাখা, ময়েশ্চারাইজড রাখা। তবে এর প্রধান সমস্যা হলো, শুষ্ক ত্বককে স্বাভাবিক রাখতে ব্যবহার করতে হয় উন্নতমানের সব সৌন্দর্যপন্যযা অনেকক্ষেত্রেই ব্যয়বহুল হতে পারে। তাই প্রাকৃতিক সব উপাদান এর কথা আজ জানিয়ে দিচ্ছি যার মাধ্যমে সহজেই আপনার শুষ্ক ত্বক রাখতে পারবেন সুন্দর ও সুস্থ ।

চকোলেট

একটু অবাক করার মতো বিষয় না? চকোলেট আবার কী করে ত্বক পরিচর্যার উপকরণ হতে পারে? তবে এটি পরীক্ষিত সত্যি যে চকোলেট শুষ্ক ত্বকে অনেক ভালো ভূমিকা পালন করতে পারে। বিশুদ্ধ চকোলেট গলিয়ে নিয়ে ত্বকে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল ও নরম হয়। এছাড়া পাঁচ টেবিল চামচ কোকো পাউডার, পাঁচ টেবিল চামচ মধু, দুই চা চামচ ভূট্টা গুড়ো, দুই টেবিল চামচ ম্যাশড পটেটো একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি মুখে লাগিয়ে বিশ মিনিট পর গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এটি শুষ্ক ত্বকের জন্য খুব ভালো একটি প্যাক।

টকদই
দুই টেবিল চামচ টকদই এর সাথে মধু মিশিয়ে মুখে লাগান। ঘন্টা খানেক পর ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা কেটে গিয়ে তা নরম ও নমনীয় হবে। সেইসাথে শুষ্কতা কমে গিয়ে ত্বকের জেল্লা বাড়বে।

অলিভ অয়েল

অলিভ ওয়েল এমন একটি উপাদান যা একইসাথে ত্বকের সুস্থতায় নানা রকমের ভূমিকা পালন করে। ত্বকে এন্টি অক্সিডেন্ট জোগায়, পুষ্টি ও অক্সিজেনের যোগান দেয়। অলিভ অয়েল শুষ্ক ত্বকে ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এছাড়া প্রতিদিন গোসলের আগে পুরো গায়ে ম্যাসেজ করলে ত্বক থাকবে সুস্থ ও সুন্দর।

ডিম

শুষ্ক ত্বকের সুস্থতায় ডিম হতে পারে ভালো একটি উপাদান। ডিমের কুসুমের সাথে ক্যাস্টর অয়েল, কমলার রস, অলিভ অয়েল, মধু, লেবুর রস ও গোলাপজল মিশিয়ে নিয়ে ত্বকে লাগালে শুষ্ক ত্বকের রুক্ষভাব কেটে যাবে।

নারকেল তেল

চুলে ব্যবহারের পাশাপাশি নারকেল তেল শুষ্ক ত্বকেও ভালো কাজ করে। শুষ্ক ত্বকের ব্রণ দূর করতে, ত্বক হাইড্রেট করতে, নানা ধরণের জীবানু ধ্বংস করতে নারকেল তেল বেশ উপকারী। নারকেল তেল, পানি, মধু ও লেবুর রসের তৈরি প্যাক খুব উপযোগী শীতকালের জন্য।

বেসন

বলিরেখা দূর করতে বেসন খুব ভালো কাজ করে। বেসন, হলুদ, মধু ও সামান্য দুশ একসাথে মিশিয়ে ত্বকে লাগান। এরপর শুকিয়ে গেলে গরম পানি দিয়ে মুছে ধুয়ে ফেলুন। এতে ত্বক পরিষ্কার হয়ে যাবে এবং ত্বকের আদ্রতাও বৃদ্ধি পাবে অনেক গুণে।

মধু
মধু ও কমলার রস মুখে লাগিয়ে রাখুন দশ মিনিট। কিছুক্ষন পরে ধুয়ে ফেলুন। এই পেস্টটি ত্বকে বলিরেখা দূর করে, ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে করে তোলে কোমল।

অ্যালোভেরা

অ্যালোভেরা এমন একটি উপাদান যা সব ধরণের ত্বকে, সব ধরণের সমস্যাতেই কোন না কোন সমাধানের ব্যবস্থা করে। অ্যালোভেরা আর নারকেল তেল একসাথে মিশিয়ে তৈরি করে নিতে পারেন শুষ্ক ত্বকের জন্য উপযোগী ময়েশ্চারাইজার।

শীতের এই রুক্ষ সময়ে এসব প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ত্বকের যত্ন নিন এবং সুস্থ ও সুন্দর থাকুন।

তথ্য সুত্রঃ সাজগোজ.কম

Comments

Write Comment

Powered By SOFTBIN
দেশী তেল © 2020

Latest Tweets

Contact Us

দেশী তেল সম্পর্কে কোন তথ্য জানতে চাইলে এখানে লিখে আমাদের ইমেইল করুন।

Our Location

House 24, Road 1, Block A
Niketan, Gulshan 1, Dhaka 1212
Bangladesh
Cell: 019 5555 9090

019 5555 9090

9.00 am - 9.00 pm